শিরোনাম
 আতিয়া মহলে দুই জঙ্গি নিহত, ভেতরে আরও আছে: ব্রিফিংয়ে সেনাবাহিনী  আতিয়া মহলে অভিযান চলছে, গুলি-বিস্ফোরণের শব্দ  জঙ্গিবাদ ছেড়ে সুপথে ফিরলে পুনর্বাসন: প্রধানমন্ত্রী  চুয়াডাঙ্গায় ট্রাক-ভটভটির সংঘর্ষে নিহত ১৩
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ০২:১৭:৪৪

ওয়ানডেতেও জিততে হবে

নাজমুল হক নোবেল

উত্তাপটা গায়ে মেখেই শ্রীলংকার বিমানে উঠেছিলেন মাশরাফি বিন মুর্তজা। শনিবার দুপুরে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক শাহজালাল বিমানবন্দরে বসেই টিভিতে দেখেছিলেন সাকিব-মুস্তাফিজের আগুনে বোলিং। আর পঞ্চম দিন তামিম-সাবি্বরের ব্যাটিংয়ের সময় তো পি সারা ওভালের গ্যালারিতে বসে হাততালি দিয়েছেন মাশরাফি-শুভাগতরা। রোমাঞ্চকর এ জয় মাশরাফিদের আত্মবিশ্বাসও নিশ্চিত কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। কলম্বোর এ জাগরণই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে মাশরাফিদের সবচেয়ে বড় প্রেরণা। ২৫ মার্চ ডাম্বুলায় প্রথম ওয়ানডে। টাইগাদের প্রত্যয়, এবার ওয়ানডে সিরিজেও 'লংকা জয়' করতে হবে।



টেস্টে সাফল্য নিয়মিত না এলেও সীমিত ওভারের ক্রিকেটে কিন্তু বেশ কয়েক বছর ধরেই সমীহ জাগানো দল বাংলাদেশ। বিশেষ করে ওয়ানডেতে। ২০১৫ বিশ্বকাপ দিয়েই আসলে বাংলাদেশ দলের এ বদলে যাওয়া। অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলার পর দেশে মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে  টাইগাররা। এরপর ভারত, দক্ষিণ আফ্রিকার মতো পরাশক্তিও সিরিজ হারে মাশরাফি-সাকিবদের কাছে। এর পর থেকেই মূলত নড়েচড়ে বসে ক্রিকেট বিশ্ব। আর শততম টেস্টে শ্রীলংকাকে তাদের মাটিতে হারিয়ে দেওয়ার পর বাংলাদেশের ক্রিকেটের মর্যাদা কয়েকগুণ বেড়ে গেছে। এখন শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিততে পারলে সেটা হবে অনন্য অর্জন।



শ্রীলংকার বিপক্ষে টাইগারদের ওয়ানডে রেকর্ড অবশ্য খুব একটা ভালো নয়। এখন পর্যন্ত দু'দলের ৩৮ মোকাবেলায় লংকানদের জয় ৩৩ ম্যাচে। বাংলাদেশের জয় ৪টি, একটি ম্যাচ পরিত্যক্ত। এর মধ্যে শেষ ৫টি ম্যাচই হেরেছে বাংলাদেশ। দু'দলের শেষ ওয়ানডেটি ছিল বিশ্বকাপের গ্রুপ পর্বে। মেলবোর্নের ওই ম্যাচে ৯২ রানে হেরেছিলেন মাশরাফিরা। আগের চারটি হার শেরেবাংলা স্টেডিয়ামে। অবশ্য ওই হারগুলো ২০১৪ সালের শুরুতে। আর সবাই জানে, ২০১৪ সালটা ছিল বাংলাদেশের ক্রিকেটের ব্যর্থ বছরগুলোর একটি। একের পর এক জয় হাতছাড়া হয়েছে ওই বছরে। ওই বছরের শেষ দিকে ওয়ানডে অধিনায়কত্ব পরিবর্তন করে দেওয়া হয় মাশরাফির হাতে, কোচ হিসেবে যোগ দেন চন্ডিকা হাথুরুসিংহে। এর পর থেকেই মূলত বদলাতে শুরু করে বাংলাদেশ দল। তবে মজার ব্যাপার হলো, শ্রীলংকার মাটিতে দু'দলের সব শেষ লড়াইয়ে কিন্তু জয় পেয়েছিল বাংলাদেশ। আবার যেহেতু শ্রীলংকাতেই খেলা তাই প্রত্যাশা তো বাড়বেই।



প্রত্যাশা বাড়ার আরও একটি কারণ হলো, সাঙ্গাকারা, জয়াবর্ধনে, দিলশানের অবসরের পর শ্রীলংকার বর্তমান দলটি পুরোপুরি তারুণ্যনির্ভর। নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজও নেই। অবশ্য উপল থারাঙ্গার নেতৃত্বে ক'দিন আগে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় শ্রীলংকার তরুণ দলটি দারুণ নৈপুণ্য দেখিয়েছে। আসেলা গুনারত্নে, নিরোশান দিকওয়েলাদের দুর্দান্ত পারফরম্যান্সে দুই পরাশক্তির বিপক্ষেই টি২০ সিরিজ জিতেছে শ্রীলংকা। তবে টেস্টের ব্যর্থতা নিশ্চিতভাবেই তাদের আত্মবিশ্বাসে চিড় ধরাবে। ঠিক উল্টো অবস্থা বাংলাদেশ শিবিরে। দেশ ছাড়ার সময়ই ওয়ানডে অধিনায়ক মাশরাফি বলেছিলেন যে, সিরিজ জয়ের আত্মবিশ্বাস আছে তাদের। আর শততম টেস্টে জয়ের পর মুশফিকুর রহিমও সংবাদ সম্মেলনে বলেছেন, ওয়ানডে সিরিজে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে টেস্টের জয়। টেস্ট সিরিজে দুর্দান্ত পারফর্ম করায় তামিম, সাকিব, মুশফিক, সৌম্য, সাবি্বরদের আত্মবিশ্বাসের মাত্রাটা এখন অন্য স্তরে। এটা কাজে লাগাতে পারলেই বাংলাদেশ অনেক এগিয়ে যাবে। আর পাঁচ দিনের তীব্র লড়াইয়ের পর শততম টেস্টে জয়ের রূপকার সাকিব ও তামিমকে ছুটি দিয়েছে টিম ম্যানেজমেন্ট। ছুটি পেয়ে ২৮তম জন্মদিন বউ-ছেলের সঙ্গে উদযাপনের জন্য ভারতের মুম্বাই উড়ে গেছেন তামিম। আর সাকিবের স্ত্রী-কন্যা আগে থেকেই শ্রীলংকায় আছেন। ছুটিতে তাদের সঙ্গে দ্বীপরাষ্ট্রটিতে ঘুরে বেড়াবেন বিশ্বসেরা অলরাউন্ডার। পরিবারের সানি্নধ্যে সময় কাটিয়ে ২২ মার্চের প্রস্তুতি ম্যাচের আগেই তারা দলের সঙ্গে যোগ দেবেন।


মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved