শিরোনাম
 ঈদযাত্রার ট্রাক উল্টে রংপুরে নিহত ১৬  মহাসড়কে ধীরগতি  চীনে ভূমিধস, শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কা
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ০০:৪২:২৯

জয়ের সমান ড্র অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক
লাঞ্চের আধা ঘণ্টা আগের ঘটনা। রবীন্দ্র জাদেজার আর্ম বলে বোল্ড হলেন অধিনায়ক স্টিভেন স্মিথ। এর পর জুটি গড়লেন শন মার্শ ও পিটার হ্যান্ডসকম। তার আগে ম্যাট রেনশো আউট হয়েছেন। অস্ট্রেলিয়া তখনও ৮৯ রানে পিছিয়ে। এমন পরিস্থিতিতে জয়ের গন্ধ পেতে শুরু করেছিল ভারত। রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিন নিজেদের সব অস্ত্র নিয়ে আক্রমণ সাজাচ্ছেন। কিন্তু সবকিছু তুচ্ছ করে রাঁচি টেস্টে ড্র করেছে শন মার্শ ও পিটার হ্যান্ডসকম জুটি। ৬৩ রানে ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে তারা দু'জন ১২৪ রানের জুটি গড়েন। অস্ট্রেলিয়া ৬ উইকেটে ২০৪ রান তোলার পর ম্যাচ ড্র হয়েছে। পিটার হ্যান্ডসকম ৭২ রানে অপরাজিত ছিলেন। শন মার্শ করেন ৫৩ রান। জাদেজা ৪ উইকেট নিলেও তা ভারতের জেতার জন্য যথেষ্ট ছিল না।

প্রথম টেস্ট অস্ট্রেলিয়া জেতার পর ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে ভারত জিতেছিল। চার টেস্টের বোর্ডার-গাভাস্কার ট্রফি কে পাবে, তা নির্ধারিত হবে ধর্মশালায়। কারণ, ২৫ মার্চ থেকে এখানেই শুরু হবে সিরিজের শেষ টেস্ট। রাঁচি থেকে সিরিজ ১-১ অবস্থায় ধর্মশালায় পা রাখবে ভারত ও অস্ট্রেলিয়া।

রাঁচি টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৪৫১ রান তুলেছিল। অধিনায়ক স্টিভেন স্মিথের ১৭৮ রানের অসাধারণ সেঞ্চুরি ও ম্যাক্সওয়েলের দুরন্ত সেঞ্চুরির পর ম্যাচ মুঠোয় নেন চেতেশ্বর পুজারা ও ঋদ্ধিমান সাহা। রাঁচিতে ডাবল সেঞ্চুরি করেছেন পুজারা। অসাধারণ সেঞ্চুরি করেছেন উইকেটকিপার ঋদ্ধিমান। প্রথম ইনিংসে ১৫২ রানের লিড পায় ভারত। ব্যাট করতে নেমে বিপদে পড়ে অস্ট্রেলিয়া। চতুর্থ দিনের শেষ বেলায় ২ উইকেট হারিয়ে ফেলে তারা। নাথান লায়ন নাইট ওয়াচম্যান হিসেবে নামলেও তাকে ফিরিয়ে দেন রবীন্দ্র জাদেজা। ফলে পঞ্চম দিন অনেক রোমাঞ্চকর পরিসমাপ্তির ইঙ্গিত দিচ্ছিল। রঁাঁচি টেস্টের পঞ্চম দিনের প্রথম ঘণ্টা ভালোভাবেই পার করেন অধিনায়ক স্মিথ ও রেনশো। এরপরই আঘাত হানেন ইশান্ত শর্মা। তিনি এলবিডবি্লউ করেন রেনশোকে। এরপর জাদেজার আর্ম বলে বোল্ড হন স্মিথ। অসাধারণ ফর্মে থাকা অস্ট্রেলিয়ান অধিনায়ক আউট হওয়ার পরেই জয়ের সুবাস পেতে থাকে ভারত। কিন্তু তাদের আশায় জল ঢেলেছেন দুই অস্ট্রেলিয়ান। শেষ দুই সেশনে অস্ট্রেলিয়া হারিয়েছে মাত্র ২ উইকেট। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১০০ ওভার ব্যাট করেছে অস্ট্রেলিয়া। ম্যাচ শেষে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্মিথ বলেন, 'নার্ভাস ছিলাম। ভালো টেস্ট। দল যেভাবে খেলেছে, তাতে আমি গর্বিত। আমরা এটাই চেয়েছিলাম।' এরপর অস্ট্রেলিয়ান অধিনায়কের মন্তব্য, 'প্রথম ইনিংসে বড় স্কোর গড়াটা গুরুত্বপূর্ণ ছিল। তবু বলব, এই টেস্টে ৪৫০ যথেষ্ট রান নয়। ম্যাক্সওয়েল অসাধারণ ব্যাট করেছে। অনেক দিন পর টেস্ট খেলা প্যাট কামিন্স অসাধারণ বল করেছে। আমার ২১০ ওভার ফিল্ডিং করেছি, দুই দিনের বেশি সময়। সহজ ব্যাপার নয়। ছেলেদের নিয়ে আমি সত্যি গর্বিত। ধর্মশালা টেস্ট এখন মহা গুরুত্বপূর্ণ। আমার তর সইছে না।' ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এই টেস্টের বল নিয়ে অস্বস্তি প্রকাশ করেছেন। তিনি বলেন, 'উইকেট নিয়ে কথা নেই, তবে বল নিয়ে বলার আছে। নরম। তেমন কিছু করার ছিল না। তবে জাদেজা অসাধারণ বল করেছে। লম্বা সময় ধরে এত কম খরুচে বোলার আমি বেশি দেখিনি।'

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ৪৫১ ও ২০৪/৬ (হ্যান্ডসকম ৭২*, শন মার্শ ৫৩, স্মিথ ২১, রেনশ ১৫, ওয়েড ৯*; জাদেজা ৪/৫৪, শর্মা ১/৩০, অশ্বিন ১/৭১)।।

ভারত ৬০৩/৯ ডি. (পুজারা ২০২, ঋদ্ধিমান ১১৭, বিজয় ৮২, রাহুল ৬৭, জাদেজা ৫৪*; কামিন্স ৪/১০৬, ও'কিফ ৩/১৯৯, হ্যাজেলউড ১/১০৩)।

ফল :টেস্ট ড্র। সিরিজ :চার টেস্ট সিরিজ ১-১ সমতায়। ম্যাচসেরা :চেতেশ্বর পুজারা।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved