শিরোনাম
 রাজধানী ও কুষ্টিয়ায় 'বন্দুকযুদ্ধে' নিহত ৪  'রাজধানীতে বন্দুকযুদ্ধে নিহতরা এএসপি মিজান হত্যায় জড়িত'
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ০০:৩০:৪৭

বিশ্বসেরা শিক্ষক

সমকাল ডেস্ক
চলতি বছর বিশ্বের সবচেয়ে সেরা শিক্ষকের পুরস্কার পেয়েছেন কানাডার ম্যাগি ম্যাকডোনেল। গ্গ্নোবাল টিচার প্রাইজ-২০১৭-তে ১৭৯ দেশের ২০ হাজার মনোনয়নপ্রাপ্তের মধ্যে শেষ পর্যন্ত ১০ জনকেই চূড়ান্ত প্রতিযোগী হিসেবে নির্বাচন করা হয়। তাদের মধ্যে সবচেয়ে বেশি নম্বর পেয়ে 'সর্বশ্রেষ্ঠ'ত্বের মুকুট কেড়ে নিয়েছেন দেশটির প্রত্যন্ত অঞ্চলের এই শিক্ষিকা। ম্যাগি ম্যাকডোনেলের কর্মস্থল হলো কানাডার উত্তর প্রান্তের আর্কটিক জোনে অবস্থিত এমন একটি জায়গা, যেখানকার তাপমাত্রা সারাবছরই মাইনাস ২০ ডিগ্রির নিচে। ওই জায়গায় আকাশপথ ছাড়া যাওয়ার আর কোনো পথ নেই। স্যালুইট নামে এ অঞ্চলের বাসিন্দা, বিশেষ করে যুবকদের মধ্যে আত্মহত্যার প্রবণতাও খুব বেশি। ম্যাকডোনেল দীর্ঘদিন ধরে ইনুইট নামে ভিন্ন রকম সম্প্রদায়ের যুবকদের স্বাস্থ্য ও জীবন নিয়ে কাজ করছেন। তাদের মানসিক হতাশা কাটানো ও মানসিক বিকাশের জন্য নানাভাবে কাজ করে যাচ্ছেন।

দুবাইয়ের গ্গ্নোবাল এডুকেশন ও স্কিল ফোরাম ১০ লাখ মার্কিন ডলার মূল্যমানের এই পুরস্কার ঘোষণা করে। এ পুরস্কার তাদেরই দেওয়া হয়, যারা অনুন্নত অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে মানুষকে আলোর পথে নিয়ে যাওয়ার চেষ্টা করে থকেন।

ম্যাকডোনেলের পুরস্কারের খবরে তাকে শুভেচ্ছা জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, 'আপনি ভবিষ্যৎ গড়ছেন। কানাডার আর্কটিক জোনের মতো দুর্গম এলাকায় স্কুলে পড়াচ্ছেন, সেখানে যাওয়ার কোনো রাস্তা নেই। আমি আপনাকে ধন্যবাদ জানাই।' খবর ডেইলি মেইল।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved