শিরোনাম
 ভাস্কর্য সরানোর বিক্ষোভে টিয়ার শেল, আটক ৪  বাসের ধাক্কায় জাবির দুই শিক্ষার্থী নিহত  খুলনায় বিএনপি নেতা হত্যার প্রতিবাদে শনিবার হরতালের ডাক   সরানো হলো সুপ্রিম কোর্টের ভাস্কর্য
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ০০:২২:০৮

আইডিয়া-ভোডাফোন মিলে হচ্ছে বৃহত্তম অপারেটর

শিল্প ও বাণিজ্য ডেস্ক
ভারতে টেলিযোগাযোগ খাতে পালাবদল চলছে। কয়েক দিন আগে হৈচৈ ফেলেছিল রিলায়েন্স জিও। ফ্রি কল ও ডেটা ব্যবহারের সুযোগ দিয়ে শুরুতেই বাজার মাতিয়েছে দেশটির শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানির রিলায়েন্স জিও। এ মোবাইল অপারেটর আসার পর থেকে রীতিমতো 'ভয়ঙ্কর মূল্যযুদ্ধ' শুরু হয়েছে। ১০টিরও বেশি অপারেটর একশ' কোটি মোবাইল ফোন ব্যবহারকারীর দেশে তীব্র প্রতিযোগিতায় নেমেছে। একের পর এক চার্জ কমাচ্ছে তারা। এতে গ্রাহকদের পোয়াবারো হলেও কোম্পানিগুলো পড়েছে চাপের মুখে।

রিলায়েন্স জিও আসার পর থেকে ভোডাফোন, এয়ারটেল, আইডিয়ার মতো অপারেটরগুলো বাজার হারানোর মুখে পড়ে। জিওর বাম্পার অফারের সঙ্গে টেক্কা দিয়ে গ্রাহক ধরে রাখতে এ অপারেটরগুলোও সস্তা অফার দিতে শুরু করে। এতেও দমানো যায়নি জিওকে। এমন পরিস্থিতিতে আইডিয়ার সঙ্গে মিশে যাচ্ছে ভোডাফোন। সোমবার এক বিবৃতিতে এ ঘোষণা দেয় ব্রিটিশ টেলিকম কোম্পানি ভোডাফোনের ভারতীয় অংশ। এ দুই কোম্পানি মিলে ভারতের বৃহত্তম মোবাইল অপারেটরে পরিণত হয়েছে। বর্তমানে আইডিয়া গ্রাহক সংখ্যার বিচারে তৃতীয় বৃহত্তম অপারেটর। একীভূত নতুন কোম্পানির সম্মিলিত গ্রাহক সংখ্যা হবে ৪০ কোটি এবং এ খাতের ৩৫ শতাংশ বাজার এখন তাদের দখলে। এ ঘোষণার মাধ্যমে এক মাস ধরে চলতে থাকা গুঞ্জনের অবসান হলো। আনন্দবাজার পত্রিকার খবরে বিশেষজ্ঞদের উদৃব্দত করে বলা হয়েছে, ভোডাফোন-আইডিয়া মিলে গেলে ভারতের টেলিকম বাজারে একটা জোয়ার আসবে। জিও আসার পর থেকেই কার্যত লাভের হার কমতে শুরু করে এসব কোম্পানির। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে সবচেয়ে কম লাভ হয়েছে এয়ারটেলের।

বিশ্লেষকদের মতে, দেশটিতে আলোড়ন তৈরি করা নতুন অপারেটর রিলায়েন্স জিওকে ঠেকাতে এ উদ্যোগ নিয়েছে কোম্পানি দুটি। একীভূত হওয়ার ঘোষণার পরপরই মুম্বাই শেয়ারবাজারে আইডিয়ার শেয়ারের দাম ৪ শতাংশ বেড়েছে। এ একীভূতকরণ প্রক্রিয়া শেষ হতে ১৮ থেকে ২০ মাস সময় লাগবে। এতে কোম্পানি দুটির লাভ হলেও ছাঁটাইয়ের মুখে পড়বেন অনেক কর্মী। বিবিসি ও আনন্দবাজার পত্রিকা।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved