শিরোনাম
 ভাস্কর্য সরানোর বিক্ষোভে টিয়ার শেল, আটক ৪  বাসের ধাক্কায় জাবির দুই শিক্ষার্থী নিহত  খুলনায় বিএনপি নেতা হত্যার প্রতিবাদে শনিবার হরতালের ডাক   সরানো হলো সুপ্রিম কোর্টের ভাস্কর্য
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ২২:১৮:৫৯

বাংলাদেশ-ভারত একে অন্যের পরিপূরক: পরিকল্পনামন্ত্রী

সমকাল প্রতিবেদক
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ ও ভারত একে অন্যের পরিপূরক। মুক্তিযুদ্ধে সে দেশের অবদানের কথা বাংলাদেশ কখনও ভুলবে না।

সোমবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশন মিলনায়তনে ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (আইটেক) প্রোগ্রাম ও ইন্ডিয়ান কাউন্সিল অব কালচারাল রিলেশনস (আইসিসিআর) দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ভারতীয় হাইকমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। স্বাগত বক্তব্য রাখেন জীষুষ্ণ প্রসন্ন মুখার্জি।

শিক্ষাবৃত্তিতে অংশ নেওয়া তরুণদের প্রতিনিধি হিসেবে স্মৃতিচারণ করেন ভাসানী মির্জা, ফাবিয়া বুশরাত চৌধুরী, আবদুল কাদের জিলানী ও মার্গারিট মধু। ভারত সরকারের বৃত্তি নিয়ে যারা দেশটিতে পড়াশোনা করেছেন, তাদের নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিবছর ভারত সরকার ২০০ জনকে এই বৃত্তি প্রদান করে।

পরিকল্পনামন্ত্রী বলেন, 'ভারত বৃহৎ অর্থনীতির দেশ। আগামী কয়েক দশকের মধ্যে বিশ্বের প্রথম তিনটি দেশের মধ্যে অবস্থান করবে ভারত। বাংলাদেশের অর্থনীতিও খুব দ্রুত উন্নতি করছে। আমাদের উদ্যমী তরুণরা দেশকে আরও উন্নতির পথে নিয়ে যাবে।' তিনি ভারত সরকারের এ শিক্ষাবৃত্তি আরও তিন গুণ বাড়ানোর দাবি জানান।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, 'বাংলাদেশ ও ভারতের স্বপ্ন অভিন্ন। মানুষের উন্নয়নের জন্য সবসময় দু'দেশ একে অন্যের পাশে দাঁড়াবে।'

তিনি আরও বলেন, 'আইটেক ও আইসিসিআর এ দুই প্রোগ্রামের আওতায় বাংলাদেশের তরুণদের বৃত্তি প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে অনেকেই এই বৃত্তির আওতায় পড়ালেখা শেষ করে বাংলাদেশে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে।'

দিবসটি উপলক্ষে প্রাক্তন আইসিসিআর শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এ ছাড়া স্বনামধন্য রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও লোকসঙ্গীতশিল্পী মনিরা ইসলাম পাপ্পু তাদের মোহনীয় কণ্ঠে শ্রোতাদের মুগ্ধ করেন। 'অনামিকা সাগরকন্যা' শীর্ষক নৃত্যনাট্য পরিবেশন করেন পূজা সেনগুপ্ত ও তার দল তুরঙ্গমী রেপাটরি ড্যান্স থিয়েটার।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved