শিরোনাম
 সুজানগরে মাছ ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা  ফের গণমাধ্যমের ওপর চড়াও ট্রাম্প  এসপানিওলকে হারিয়ে শীর্ষে বার্সা
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ২১:৫১:২৬ | আপডেট : ২১ মার্চ ২০১৭, ০৯:১৯:৪১

মিয়ানমার প্রতিনিধি দলের আরও দুই রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

কক্সজার অফিস ও টেকনাফ প্রতিনিধি
কক্সজারে এসে মিয়ানমারের ১০ সদস্যের প্রতিনিধি দল সোমবার দ্বিতীয় দিনের মতো জেলার দুটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে। সকালে দলটি প্রথমে উখিয়া উপজেলার বালুখালীর অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে। সেখানে তারা দুপুর পর্যন্ত বাংলাদেশে নতুন করে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এর পর বিকেলে দলটি টেকনাফের লেদা ক্যাম্পে যায়। সেখানে সন্ধ্যা পর্যন্ত অবস্থান করে দলটি।

এর আগে গত রোববার কক্সবাজারে এসে প্রতিনিধি দলের সদস্যরা কথা বলেন জেলা প্রশাসকের সঙ্গে। এর পর ওইদিন বিকেলে তারা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

দু'দিন ধরে রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন করলেও মিয়ানমারের ওই প্রতিনিধি দলের কেউ এখন পর্যন্ত গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি। তাদের সঙ্গে থাকা আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এবং বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তারাও এ নিয়ে কথা বলতে রাজি হননি।

বালুখালী ক্যাম্পের রোহিঙ্গা নারী ফরিদা আকতার বলেন, কী কারণে তারা বাংলাদেশে পালিয়ে এসেছেন প্রতিনিধি দলটি তা জানতে চেয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর হাতে কী ধরনের নির্যাতনের শিকার হয়েছেন, তার বর্ণনা দিয়েছেন তিনি তাদের।

একই ক্যাম্পের তরুণী ইয়াসমিন আকতার জানান, বাংলাদেশে পালিয়ে আসার কারণ হিসেবে তিনি প্রতিনিধি দলকে ধর্ষণ, হত্যাসহ নানা নির্যাতনের কথা বলেছেন।

আনোয়ার কামাল নামে এক যুবক বলেন, মিয়ানমারের প্রতিনিধিরা তার বক্তব্য শুনলেও সরাসরি নির্যাতনের কথা অস্বীকার করে তাদের মিথ্যুক বলে মন্তব্য করেছেন। এ দলটি আসলে রোহিঙ্গাদের সঙ্গে তামাশা করতে এসেছে। অনেক রোহিঙ্গা দেশে ফিরে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন; কিন্তু এর উত্তর দেননি দলের সদস্যরা।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved