শিরোনাম
 উত্তরে পানি কমছে, বাড়ছে মধ্যাঞ্চলে  রাষ্ট্রপতিকে জানানো প্রধানমন্ত্রীর দায়িত্ব: ওবায়দুল কাদের  নেপথ্যের ষড়যন্ত্রকারী খুঁজতে কমিশন গঠনের চিন্তা চলছে: আইনমন্ত্রী  রায় নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ নজিরবিহীন: ফখরুল
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৮:২১:১২ | আপডেট : ২০ মার্চ ২০১৭, ২১:৩৫:৫৩

সড়ক থেকে ময়লার ডাস্টবিন সরানোর দাবি

সমকাল প্রতিবেদক
রাজধানীর পান্থপথে সড়ক থেকে ময়লার ডাস্টবিন সরানোর দাবিতে মানববন্ধন করেছে কয়েকটি পরিবেশবাদী সংগঠন।
 
সোমবার সকালে পান্থপথে (শমরিতা হাসপাতালের পশ্চিমে) বাংলাদেশ পরিবেশ আন্দোলন, ইয়ুথ স্কুল ফর সোশ্যাল এন্ট্রারপ্রেইনার (ওয়াইএসএসই),  সাউথ এশিয়ান ইউথ রিসার্চ ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্টের (সেরিদ), এসইএল চ্যারিটেবল ফাউন্ডেশন, পান্থপথ-কলাবাগান এলাকাবাসী, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এ মানববন্ধনের আয়োজন করে। সড়ক থেকে ময়লার ডাস্টবিন সরানোর দাবি
এতে বক্তারা বলেন, পান্থপথে বেশ কয়েকটি হাসপাতাল-অফিস-ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। অথচ গুরুত্বপূর্ণ এ রাস্তার অর্ধেক জায়াগাজুড়ে ডাস্টবিন। ফলে দুর্গন্ধে ওই সড়ক ধরে চলাচল মুশকিল। দীর্ঘদিন ধরে এখানকার বাসিন্দারা ময়লার স্তূপ সরাতে সিটি করপোরেশনের কাছে আবেদন করেও সুফল পাননি।
 
মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন- বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের নেতা মিহির বিশ্বাস, উন্নয়নধারা ট্রাস্টের চেয়ারম্যান আমিনুর রসুল বাবুল, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ইবনুল সাইদ রানা, সেরিদ এর পরিচালক জুয়েল রানা।
 
ডা. আব্দুল মতিন বলেন, নির্দিষ্ট জায়গায় সঠিক ব্যবস্থাপনায় বর্জ্য অপসারণ না করে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ময়লার ভাগাড় স্থাপন করে পরিবেশের ক্ষতি করা হচ্ছে। এতে ঢাকার সৌন্দর্য নষ্ট হচ্ছে।
 
ইবনুল সাইদ রানা বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর বাড়ির ঠিকানা ৩২ নম্বর সড়কে মিশেছে এই পান্থপথ। প্রতিদিনই ভিআইপিদের আনাগোনা এই পথে। সোনারগাঁও হোটেল থেকে রাসেল স্কয়ার পর্যন্ত সড়কটি সারাক্ষণ নানা পেশার লোকের পদচারণায় ব্যস্ত থাকে। রাস্তার মাঝখানে ডাস্টবিনের কারণে পথচারীরা প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হচ্ছেন।
 
মিহির বিশ্বাস বলেন, রাস্তায় এমনভাবে ময়লার ভাগাড় স্থাপন করা হয়েছে, যাতে দুর্গন্ধের কারণে হেটে চলাচলের কোনো উপায় থাকছে না। পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্যও এটি ক্ষতির কারণ। ছড়াচ্ছে নানা ধরনের রোগ বালাই।
 
জুয়েল রানা বলেন, সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা ময়লার ডাস্টবিন থেকে নিয়মিত বর্জ্য সরানোর কথা থাকলেও তা করেন না। তারা নিজেদের খেয়ালখুশিমতো ময়লা সরানোর কাজ করেন। ফলে দীর্ঘ সময় ময়লা এই এলাকায় থাকছে, দুর্গন্ধ ছড়াচ্ছে। রোগ জীবানুর সংক্রমন বাড়াচ্ছে। সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকি কমাতে এবং নির্বিঘ্নে রাস্তায় চলাচল নিশ্চিত করতে দ্রুত এ সড়ক থেকে ময়লার ডাস্টবিন সরিয়ে নেওয়ার দাবি জানান তিনি।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved