শিরোনাম
 আদিলুরকে ফেরত পাঠাল মালয়েশিয়া   ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন  ভারতের নতুন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ  আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষা শুক্রবার
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ২২:৫২:৪৪

জাতিসত্তার বিকাশে সঠিক ইতিহাস চর্চা করতে হবে: তথ্যমন্ত্রী

সমকাল প্রতিবেদক
জাতিসত্তার বিকাশে সঠিক ইতিহাস চর্চার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেছেন, একাত্তরের গণহত্যা, বিভিল্পু জাতিসত্তার ওপর নিপীড়ন এবং সন্ত্রাস সৃষ্টি ও তা ছড়িয়ে দেওয়ার বিষয়টি পাকিস্তান স্বীকার করুক আর না করুক, ইতিহাসে তাদের অপকীর্তির কথা লেখা থাকবেই। কারণ অপরাধী যতই মিথ্যাচারে লিপ্ত হোক না কেন, কখনোই ইতিহাসে তাদের ক্ষমা নেই।

শুক্রবার রাজধানীর ধানমন্ডির জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে ঢাকা ইতিহাস একাডেমি আয়োজিত ‘ইতিহাস ও ঐতিহ্য’বিষয়ক ত্রয়োদশ আন্তর্জাতিক সম্মেলনে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

তিনি আরও বলেন, চার হাজার বছরের ইতিহাস সমৃদ্ধ এ দেশের মানুষ সব বাধা পায়ে দলে জঙ্গিমুক্ত, বৈষম্যহীন, সবুজ ও টেকসই এবং ডিজিটাল বাংলাদেশের সমৃদ্ধ ভবিষ্যৎ গড়বেই।

দেশের ইতিহাস সম্পর্কে আলোকপাত করে ইনু বলেন, আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামে বাঙালি যে বীরত্ব ও ত্যাগ দেখিয়েছে, তা বিশ্বের বুকে বীরের জাতি হিসেবে বাঙালিকে প্রতিষ্ঠিত করেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারী, রাজাকার, সামরিক ও সাম্প্রদায়িক চক্র পঁচাত্তর থেকে অল্পব্দকার যুগের সূচনা করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা থেকে জাতিকে আলোর পথে নিয়ে চলেছেন। এ পথে জঙ্গি-সন্ত্রাসের কোনও স্থান নেই। জিয়াউর রহমান ও বিএনপি সা¤ক্স্রদায়িক সন্ত্রাস মদদ না দিলে জঙ্গিবাদের এত উৎপাত হতো না। বহু আগেই জঙ্গিরা নির্মূল হতো, দেশে শাস্তি প্রতিষ্ঠিত হতো।

সংস্থার সহসভাপতি অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নায়েমের মহাপরিচালক অধ্যাপক হামিদুল হক।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved