শিরোনাম
 সিলেটের বাড়িতে ফিরেছেন খাদিজা  অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী   ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট  খুলনায় ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা হাত কাটা জিয়া নিহত
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০৪:৩৪

বাংলাদেশের অগ্রগতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত: তোফায়েল

সমকাল প্রতিবেদক
বাংলাদেশের অগ্রগতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে পানগাঁও কনটেইনার টার্মিনালে কলকাতা বন্দর থেকে ছেড়ে আসা জাহাজ থেকে পণ্য খালাসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

ভারতকে বাংলাদেশের নিকটতম বন্ধুরাষ্ট্র অভিহিত করে তিনি বলেন, বঙ্গবন্ধু ভারতের সঙ্গে প্রথম নৌ, স্থল ও আকাশপথে পণ্য পরিবহনের চুক্তি করেছিলেন। পরে সেটা বাস্তবায়নের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। অর্থনৈতিক উন্নয়নে অন্য সব খাতের মতো নৌ খাতও ক্রমাগত এগিয়ে যাচ্ছে। দেশে স্থিতিশীল পরিবেশ বিদ্যমান রয়েছে।

অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, কলকাতা বন্দর থেকে এই প্রথম পানগাঁও বন্দর পর্যন্ত কনটেইনার পরিবহন চালু হলো। ২০১৩ সালের ৭ নভেম্বর পানগাঁও বন্দর উদ্বোধন করা হয়। নৌ মন্ত্রণালয় নতুন করে আরও ৩৬টি জাহাজ সংগ্রহের উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

কনটেইনারবাহী জাহাজ সোনারতরী নৌ-কল্যাণ-১ কলকাতা বন্দর থেকে ৬৫টি কনটেইনার নিয়ে পানগাঁও নদী-বন্দরে পৌঁছেছে। এর মধ্যে ১২টি কনটেইনার চট্টগ্রাম বন্দরে যাবে। এসব কনটেইনারে স্টিল, ফেব্রিক্স, স্যান্ডেল, গাড়ি ও সাইকেলের যন্ত্রাংশ রয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাত উন্নয়নবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সেলিম ওসমান এমপি, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল খালেদ ইকবাল, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, এফবিসিসিআইর সভাপতি আবদুল মাতলুব আহমাদ, বাংলাদেশ টেক্সটাইল মিল মালিক সমিতির সভাপতি তপন চৌধুরী, ভারতের রিডার লাইন কোম্পানির পরিচালক অন্তান বাসু প্রমুখ।

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved