শিরোনাম
 সিলেটের বাড়িতে ফিরেছেন খাদিজা  অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে: স্বরাষ্ট্রমন্ত্রী   ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজট  খুলনায় ‘বন্দুকযুদ্ধে’ চরমপন্থি নেতা হাত কাটা জিয়া নিহত
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৭, ২১:৪১:২৫

ভারতের কাছে রুমানাদের হার

ক্রীড়া প্রতিবেদক
শক্তির বিচারে ভারত অনেক এগিয়ে। তার পরও একটা হাতছানি ছিল রুমানা-জাহানারাদের সামনে। ভারতের বিপক্ষে জিতলেই বিশ্বকাপ খেলা নিশ্চিত হয়ে যেত বাংলাদেশ নারী ক্রিকেট দলের। কিন্তু স্বপ্ন ছোঁয়ার হাতছানি অনুপ্রেরণা হয়ে দাঁড়াতে পারেনি রুমানাদের সামনে। জয়ের ন্যূননতম সুযোগও তৈরি করতে পারেননি তারা। ৯ উইকেটে হারায় বিশ্বকাপ খেলার স্বপ্ন এখন অনেকটাই ভেঙে যাওয়ার পথে। বাংলাদেশের মেয়েদের ৮ উইকেটে করা ১৫৫ রান মাত্র ১ উইকেট হারিয়ে টপকে যায় ভারত।

চূড়ান্ত পর্বে খেলার একটা সম্ভাবনা এখনও আছে বাংলাদেশ দলের। তবে সেখানে অনেক যদি-কিন্তু আছে। প্রথমত রোববার সুপার সিক্সের শেষ ম্যাচে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। শ্রীলংকার পয়েন্ট চার। শেষ ম্যাচে তাদের বিপক্ষে জিততে পারলে বাংলাদেশের পয়েন্টও চার হবে। একই দিনে ভারতের বিপক্ষে খেলবে পাকিস্তান। সেখানে পাকিস্তান হেরে গেলে তাদেরও বাংলাদেশের সমান চার পয়েন্ট হবে।

তবে রান রেটে শ্রীলংকা ও পাকিস্তান উভয় দলই বাংলাদেশের চেয়ে এগিয়ে। তাই শ্রীলংকার বিপক্ষে বড় ব্যবধানে জেতা ছাড়া উপায় নেই বাংলাদেশের মেয়েদের সামনে। গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে জয়ের কারণে সুপার সিক্সে ২ পয়েন্ট নিয়ে আসে পাকিস্তান। শুক্রবার আয়ারল্যান্ডকে হারানোয় তাদের পয়েন্ট ৪ হয়ে গেছে। আর বাংলাদেশ সুপার সিক্সে আসে একেবারে শূন্য হাতে। তবে সুপার সিক্সে আয়ারল্যান্ডকে হারিয়ে ২ পয়েন্ট সংগ্রহ করেছে।

কলম্বোর ননডিস্কেপ্টস মাঠে ভারতের বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশের মেয়েদের সূচনাটা মোটেও ভালো হয়নি। অতি মন্থর ব্যাটিংয়ে বাংলাদেশের জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায় খেলার বয়স অর্ধেক না হতেই। স্কোর বোর্ডে প্রথম রান তুলতেই লাগে ১১ বল, আর প্রথম বাউন্ডারি আসে ১৯তম ওভারে। আর ২০ ওভার শেষে স্কোর ছিল ২ উইকেটে ৩১ রান। আর ৪০ ওভার শেষেও তিন অঙ্ক ছুঁতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তাই শেষ ১০ ওভারে ৫৮ রান যোগ করার পরও লড়াই করার মতো পুঁজি দাঁড় করাতে পারেনি তারা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেন ফারাজানা হক। তবে এ রান করতে তিনি বল খেলেন ১০৭টি। আর ওপেনার শারমিন আক্তার ৩৫ রান করেন ৮২ বলে। ১৪ রানে ২ উইকেট পতনের পর এ দু’জন তৃতীয় উইকেটে ৬২ রান যোগ করে বিপদ সামাল দিলেও রান তোলায় ছিলেন ভীষণ মন্থর। এখানেই পিছিয়ে বাংলাদেশ। জবাব দিতে নেমে ভারতীয় ওপেনার দীপ্তি শর্মাও মন্থর ব্যাটিং শুরু করেছিলেন। ২২ বলে ১ রান করার পর স্পিনার খাদিজাতুল কুবরার হাতে ফিরতি ক্যাচ দিয়ে আসেন তিনি। তবে এরপরও সাবলীল গতিতে ব্যাটিং শুরু করে ভারত। দ্বিতীয় উইকেটে মোনা মেশ্রাম ও মিতালী রাজ ১৩৬ রান যোগ করে ৯৯ বল আগেই জয় নিশ্চিত করেন। আরেক ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৯ উইকেটে হেরেছে স্বাগতিক শ্রীলংকা।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ নারী দল: ৫০ ওভারে ১৫৫/৮ (ফারজানা ৫০, শারমিন আক্তার ৩৫, নিগার ১৮, সালমা ১৪; মানসী যোশী ৩/২৫)

ভারত নারী দল: ৩৩.৩ ওভারে ১৫৮/১ (মোনা ৭৮*, মিতালী ৭৩*; কুবরা ১/৩৭)

ফল: ভারত ৯ উইকেটে জয়ী

আরও পড়ুন
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved