শিরোনাম
 সাত খুনের ঘটনায় র‌্যাবের ভাবমূর্তি নষ্ট হয়নি: বেনজির  বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু  জঙ্গিদের নিয়ে গণতন্ত্র মজবুত করা যায় না: ইনু  সৌম্য-সাকিবের হাফ সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ ২৮৯
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৭

রোবটের মাধ্যমে প্রথম কিডনি সার্জারি

একটি সার্জিক্যাল রোবট। চীনের গোয়াংডং প্রদেশে সাফল্যপূর্ণ অপারেশনে সক্ষম হয়েছে। একটি ৬ বছরের শিশুর কিডনির ওপর অপারেশন বা সার্জারিটি সম্পন্ন হয়েছিল। একটি গণমাধ্যমের সূত্রে তা জানা গেছে। সম্প্রতি গোয়ংঝু শহরে সান ইয়াত-সেন বিশ্ববিদ্যালয়ে যুক্ত প্রথম হসপিটালে সার্জারি অপারেশনটি সম্পন্নম্ন করা হয়েছিল। পিপলস ডেইলির প্রতিবেদনে বিষয়টি জানা গেছে। উল্লেখ্য, কিডনি হচ্ছে শরীরের অভ্যন্তরের বিন আকৃতির একটি অঙ্গ।

এটি রক্তে অতিরিক্ত জৈব অণু দূর করে। বিপাক ক্রিয়া উৎপন্নজাত বর্জ্য পদার্থ সরিয়ে দেয়। মূত্র ব্যবস্থা সম্পন্নম্ন করার জন্য অত্যন্ত প্রয়োজনীয় অঙ্গ। হাসপাতাল কর্তৃপক্ষ এ ব্যাপারে বলেছিল, এটা হচ্ছে প্রথম রোবটিক সার্জারি, যা ওই অঞ্চলের একটি শিশুর ওপর সম্পন্ন করা হয়েছে।

শিশুটির বাম পাশ কিডনিতে মারাত্মক হাইড্রোনেফ্রোসিস রোগে আক্রান্ত হয়েছিল। এটাকে ব্লাডারের স্বাভাবিক মূত্র নির্গমনের বাধার কারণে সৃষ্ট মারাত্মক প্রদাহজনিত রোগ। শিশুটির বয়স অনুযায়ী লক্ষণগুলো ছিল পরিষ্কার। হসপিটাল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছিল, রোবটিক ম্যানিপুলেটরের মাধ্যমে ড্যা ভিন্সি সার্জিক্যাল ব্যবস্থাপনা প্রয়োগ করার। সার্জারির সময় সার্জন একটি পর্দা এমনভাবে স্থাপন করেছিলেন যাতে সার্জারির স্থানটি বহু গুণ র্বির্ধত হয়ে দেখা দেয় এবং যন্ত্রের বাহু দিয়ে কাজটি সম্পাদন করা যায়। পুরো ব্যবস্থাটি স্থবির করা হয়েছিল নিখুঁত হওয়ার জন্য। সার্জারি বা অপারেশনটি সম্পন্ন হয়েছিল দুই ঘণ্টা ২০ মিনিটের মধ্যে, যা স্বাভাবিক ল্যাপারোস্কোপিক সার্জারির চেয়ে ১ ঘণ্টা কম।

হপ্রবাহ ডেস্ক এনডিটিভি
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved