শিরোনাম
 কাদের খানের বাড়ির আঙিনা খুঁড়ে পিস্তল উদ্ধার  নারায়ণগঞ্জে 'বন্দুকযুদ্ধে' নিহত ২  নরসিংদীতে ৩ সহোদর খুন, বড় ভাই আটক
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৭

নতুন প্রযুক্তিপণ্যের প্রদর্শনী

যুক্তরাষ্ট্রের লাসভেগাসে গত রোববার শেষ হয়েছে তথ্যপ্রযুক্তি পণ্যের সবচেয়ে বড় প্রদর্শনী 'কনজুমার ইলেকট্রনিক্স শো (সিইএস) ২০১৭'। এতে চার দিনের এ আসরে বিশ্বসেরা নির্মাতা প্রতিষ্ঠান তাদের নতুন নতুন ডিভাইস নিয়ে হাজির হয়েছিল। এর মধ্যে চমকে দিতে সক্ষম ৭ প্রযুক্তি পণ্য নিয়ে লিখেছেন সাকিব কাফি

লিটিল ফিশ

ঘরের কাজে পারদর্শী রোবট 'লিটিল ফিশ'। ছোট এই রোবটটির মাধ্যমে ব্যবহারকারী ভিডিও চ্যাট, গান বাজানো, বিভিন্ন সার্ভিসের অর্ডার, যেমন_ বাইরে ঘুরতে যাওয়ার ব্যবস্থাপনা, মুভি টিকিট, খাবার অর্ডার অথবা অনলাইন যে কোনো সার্ভিস ব্যবস্থাপনা এবং বাসার বিভিন্ন যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করতে পারবে। রোবটটি চীনা কোম্পানি বাইদুর কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডুয়ার ওএস-এর তৈরি।

আই কার

চালকবিহীন স্বয়ংক্রিয় প্রক্রিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তায় চালিত গাড়ির দিকে ঝুঁকবে বলে জানান দিচ্ছে গাড়ি নির্মাতারা। একটি গাড়ি বারবার হয়ে আসা ভুলগুলোকে আমলে নিয়ে আর মালিকের মতিগতি বুঝতে সক্ষম হলে খুব সহজেই চালকবিহীনভাবে চলতে পারবে। এমনকি ম্যাপ ছাড়াও সুনির্দিষ্ট গন্তব্যে যাত্রীকে পেঁৗছে দিতে পারবে। যে কোনো মুহূর্তে সঠিক সিদ্ধান্ত নিতে পারদর্শী হবে_ হোক সেটা হঠাৎ করে গন্তব্যস্থল পরিবর্তন কিংবা কোথাও থেমে যাওয়া কিংবা যে কোন তড়িৎ সিদ্ধান্ত। এ ধরনের গাড়ি প্রদর্শন করেছে টয়োটা। আই কার নামের গাড়িটি এ বছরেই রাস্তায় নামবে বলে ধারণা করা হচ্ছে।

রোবট এলকিউ-১০১

রোবট এলকিউ-১০১ ব্যবহারকারীর পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করবে। রোবটটি তার মালিকের কণ্ঠ নিখুঁতভাবে বুঝতে সক্ষম। পরিবারের সদস্যদের যে কোনো প্রয়োজনে তথ্য সরবরাহ করবে, সেই কাজের ব্যবস্থাপনা করবে, খেলাধুলা, আবহাওয়া কিংবা রেষ্টুরেন্টেরও খবর দিতে পারবে, উচ্চক্ষমতার ভিডিও চ্যাট, রিমোট কন্ট্রোলিং স্মার্ট হাউস সিস্টেম পরিচালনা, ই-মেইল পড়ে দেওয়াসহ সহায়ক কাজ করতে সক্ষম। তবে ভুল মেসেজ পড়া কিংবা অপিরিচিত কারও আদেশ শুনবে না সে। হাঁটতে ও কথা বলতে সক্ষম রোবটটি প্রস্তুত করেছে সাউন্ডহাউন্ড ও শেনজেন। এতে হাউন্ডিফাই ভয়েস সিস্টেম ব্যবহার করা হয়েছে।

ইলেকট্রিক চার্জে চালিত গাড়ি নির্মাতা রিনল্ট এ বছরেও নতুন চমক নিয়ে এসেছে। পিম নামে সম্পূর্ণ নতুন মডেলের গাড়ি প্রদর্শন করেছে তারা। অবস্থাদৃষ্টে ভোল পাল্টানো আর অন্ধকারে জ্বলজ্বল করার মতো চমৎকার ডিজাইন দর্শকদের আকৃষ্ট করেছে। পিম অনেকটাই রিনল্টের টুইজির আদলে তৈরিকৃত ইলেকট্রিক কার, যা তৃতীয় কোনো পক্ষ নিজেদের মতো করে মডিফাই করে বিক্রি করতে পারবে। একবার চার্জে ৬২ মাইল চলতে সক্ষম পিম। একজন বসতে সক্ষম গাড়িটিতে। রিনল্ট আরওএস ভেহিকেলের ব্যবস্থাপনায় পিমকে প্রস্তুত করা হয়েছে।

তারবিহীন চার্জিং কি-বোর্ড ল্যাপটপ

ডেল দেখিয়েছে ল্যাটিটিউড ৭২৮৫ মডেলের ১২ ইঞ্চি টু ইন ওয়ান ল্যাপটপ। । এ ল্যাপটপের বিশেষত্ব হচ্ছে তারবিহীন চার্জিং ব্যবস্থা ও আলাদা কি-বোর্ড। ডেলের ঘোষণা অনুযায়ী তারবিহীন চার্জিং ব্যবস্থা তারাই প্রথম পরিচয় করিয়ে দিয়েছে। এ প্রযুক্তি উন্মোচনে তারা বেছে নিয়েছে সিএসই'র মতো সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তির আসর। ইন্টেলের ক্যাবি লেকের চিপসমৃদ্ধ ল্যাপটপটিতে ৮ জিবি বা ১৬ জিবি র‌্যাম রয়েছে। ৫১২ জিবি স্টোরেজ ব্যবস্থাপনার সঙ্গে রয়েছে মাইক্রোএসডি কার্ড লাগানোর সুযোগ। এ ছাড়া উইন্ডোজ হেলোর জন্য আইআর ক্যামেরা সংযোজন করা হয়েছে।

সর্বাপেক্ষা পাতলা কনভার্টেবল ল্যাপটপ

এইচপি এলিটবুক এক্স৩৬০ মডেলের বিশ্বের সর্বাপেক্ষা পাতলা কনভার্টেবল ল্যাপটপ প্রদর্শন করেছে। সর্বোচ্চ ১৬ ঘণ্টা ৩০ মিনিট ব্যাটারি ব্যাকআপ নিয়ে এই মডেলের ল্যাপটপ নিয়ে আসছে এইচপি, যা কনভার্ট সক্ষম যে কোনো ল্যাপটপের তুলনায় বেশি। কোর আই৫/৭ প্রসেসর আর ৪ জিবি ডিডিআরফোর র‌্যাম রয়েছে এতে।

২ টেরাবাইট পেনড্রাইভ

কিংসটোন ডিজিটাল প্রথমবারের মতো ২ টেরাবাইট স্টোরেজ সমৃদ্ধ ইউএসবি ফ্লাশ ড্রাইভ তথা পেনড্রাইভ প্রদর্শন করেছে। এটি প্রথম কোনো পেনড্রাইভ যা দুই টেরাবাইট পর্যন্ত ডাটা ধারণে সক্ষম। ডাটা ট্রাভেলার আলটিমেট জেনারেশন টেরাবাইট নামের এই ড্রাইভটি ইউএসবি ৩.১ জেন ১ সাপোর্ট করবে। ৫ বছরের ওয়ারেন্টিতে এটি বাজারে ছাড়া হবে। উইন্ডোজ সেভেন ও পরবর্তী সব সংস্করণে এটি কার্যকর।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved