শিরোনাম
 লংগদুতে যৌথবাহিনীর অভিযানে একে-৪৭ রাইফেল-গুলি উদ্ধার  গাবতলীর পশুরহাটে ভয়াবহ আগুন  সিরাজগঞ্জে বাস- মাইক্রো সংঘর্ষে নিহত ৪  নতুন ভ্যাট আইন ২ বছর স্থগিত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৬, ০০:৫৩:৪৫

চলমান প্রক্রিয়ার পক্ষেই আওয়ামী লীগ

শাহেদ চৌধুরী
আগের পদ্ধতিতেই নির্বাচন কমিশন গঠনের পক্ষে সরকারি দল আওয়ামী লীগ। তারা মনে করে, সার্চ কমিটির মাধ্যমেই সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন করা সম্ভব হবে। সেই সঙ্গে তারা নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রে নতুন আইন প্রণয়নের বিষয়ে এখনই সুনির্দিষ্টভাবে কিছু ভাবছে না।

সরকারি দলের প্রত্যাশা, সংবিধান অনুযায়ী নিরপেক্ষ ও যোগ্য নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। ২০১২ সালে এভাবেই নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল। আগামী ২০১৭ সালেও ঠিক একই পদ্ধতি অনুসরণের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সমকালকে জানিয়েছেন, নির্বাচন

কমিশন গঠনের প্রক্রিয়া নিয়ে নতুন চিন্তা-ভাবনার কিছু নেই। আগের বারের প্রক্রিয়া অনুসরণ করেই নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। আর এটাই স্বাভাবিক।

দলের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেছেন, নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া নিয়ে সুনির্দিষ্ট কোনো প্রস্তাব এখনও তৈরি করেনি আওয়ামী লীগ। তা ছাড়া প্রস্তাব তৈরি করার প্রয়োজনও নেই। কেননা সংবিধান অনুযায়ীই নির্বাচন কমিশন গঠন করা হবে।

সভাপতিমণ্ডলীর আরেক সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান বলেছেন, সংবিধান অনুযায়ীই নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। এ জন্য গঠন করা হবে সার্চ কমিটি। এই আলোকে নির্বাচন কমিশন গঠন নিয়ে আওয়ামী লীগের প্রস্তাব দ্রুতই তৈরি করার উদ্যোগ রয়েছে।

প্রায় একই ধরনের মন্তব্য করেছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। তিনি বলেছেন, সার্চ কমিটির মাধ্যমেই সবার কাছে গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করা হবে। রাষ্ট্রপতি সংবিধান অনুযায়ী এ নির্বাচন কমিশন গঠন করবেন।

আওয়ামী লীগের আরও কয়েকজন কেন্দ্রীয় নেতা জানিয়েছেন, যে যাই বলুন না কেন নতুন নির্বাচন কমিশন অবশ্যই সব রাজনৈতিক দলের কাছে গ্রহণযোগ্য হবে। তবে নির্বাচন কমিশন গঠন নিয়ে নতুন আইন প্রণয়ন করার বিষয়ে আপাতত কোনো চিন্তা-ভাবনা নেই।

নতুন আইন প্রণয়নের বিকল্প হিসেবে সরকারের ভেতরে এক ধরনের চিন্তা-ভাবনা রয়েছে বলে জানা গেছে। এ ক্ষেত্রে জাতীয় সংসদে আলোচনা করার কথা ভাবছেন কেউ কেউ। তারা স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য দক্ষ এবং যোগ্য নির্বাচন কমিশন গঠনের বিষয় নিয়ে সংসদে আলোচনা করার কথা ভাবছেন।

তবে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক অঙ্গনে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা একেবারেই উড়িয়ে দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। একই সঙ্গে তারা নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার কথাও ভাবছেন না। এ ক্ষেত্রে তারা বিএনপির সঙ্গে আলোচনা নিয়ে অতীতের তিক্ত অভিজ্ঞতা তুলে ধরেছেন।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved