শিরোনাম
 সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড  প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ  বিবিএস ক্যাবলসের অস্বাভাবিক দর তদন্তে কমিটি  বন্যাদুর্গত এলাকায় কৃষি ও এসএমই ঋণ পুনঃতফসিলের সুযোগ
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ৩১ জুলাই ২০১৬, ০০:৫৩:৩৪

স্থানীয় সরকার বিকেন্দ্রীকরণে বাধা এমপিদের হস্তক্ষেপ

সমকাল প্রতিবেদক
এমপিদের ভূমিকা স্থানীয় সরকার ব্যবস্থা বিকেন্দ্রীকরণের সম্ভাবনা ধ্বংস করে দিচ্ছে। তাদের উপদেষ্টা করার বাধ্যবাধকতা থাকায় সবকিছুতে অযাচিত হস্তক্ষেপ করা হচ্ছে। স্থানীয় পর্যায়ে বেশি বরাদ্দ পাওয়া খাতগুলো নিয়ন্ত্রণে তাদের আগ্রহ বেশি।
গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে 'ইউনিয়ন পরিষদে নারীর প্রতিনিধিত্ব ও রাজস্ব আহরণ এবং উপজেলা পরিষদে হস্তান্তরিত দপ্তরসমূহের জবাবদিহিতা' শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের 'ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টে'র (বিআইজিডি) উদ্যোগে সেমিনারে প্রধান অতিথি ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত খ্রিস্টিয়ান ফচ্। বিআইজিডির নির্বাহী পরিচালক ড. সুলতান হাফিজ রহমানের সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আখতার হোসেন, দুর্নীতি দমন কমিশনের পরিচালক ড. নাসিরউদ্দিন আহমেদ, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু, বিআইজিডির গবেষক সিমিন মাহমুদ, সুইজারল্যান্ডের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা এসডিসির কর্মসূচি ব্যবস্থাপক ম্যালিনা ত্রিপোলনী। সেমিনারে ইউনিয়ন পরিষদের রাজস্ব আহরণ ও পরিষদে নারীর প্রতিনিধিত্ব এবং উপজেলা পরিষদে
হস্তান্তরিত দপ্তরগুলোর জবাবদিহি বিষয়ে তিনটি পৃথক গবেষণাপত্র উপস্থাপন করেন ড. সুলতান হাফিজ রহমান, মাহিন সুলতান ও ড. মির্জা এম হাসান। এসডিসির অর্থায়নে পরিচালিত স্থানীয় শাসন কর্মসূচি-শরিক প্রকল্পের অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে বলা হয়, উপজেলা পরিষদে সরকারি দপ্তরগুলোর হস্তান্তর এখনও কিছু নির্দেশনার মধ্যেই আটকে আছে। সেখানে এক ধরনের দ্বৈত ব্যবস্থা কায়েম হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে উপজেলা চেয়ারম্যানের কাছে উপজেলা প্রশাসনের জবাবদিহি কার্যকর হচ্ছে না।
অনুষ্ঠানে সুলতানা কামাল বলেন, স্থানীয় সরকার ব্যবস্থায় জবাবদিহি একেবারে নিচু পর্যায়ে রয়েছে। সেখানে নারীর অংশগ্রহণের মাধ্যমে ক্ষমতায়নের ক্ষেত্রে সামাজিক বাধা এখনও সম্পূর্ণ দূর হয়নি। এ ক্ষেত্রে সাংবিধানিক প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়েছে বলা যায় না।
সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত খ্রিস্টিয়ান ফচ্ বলেন, ইউপিতে সংরক্ষিত আসনেই নারী আটকে রয়েছে। পুরুষ সহকর্মীদের তুলনায় নারীর ক্ষমতায়নে তাদের অবস্থান সুসংহত হয়নি। ২০১৩-১৫ সালে বাংলাদেশে ২৭৭টি ইউনিয়ন পরিষদে এসডিসির সহযোগিতার বিষয় উল্লেখ করে তিনি বলেন, যেখানে ইউনিয়ন পরিষদের সক্ষমতা এবং জনগণের সচেতনতা বাড়ানো গেছে, সেখানে শতকরা ১৮ ভাগ হারে রাজস্ব আহরণ বেড়েছে।
স্থানীয় সরকারে এক-তৃতীয়াংশ নারীর সংরক্ষণ ব্যবস্থাকে শুভঙ্করের ফাঁকি হিসেবে আখ্যায়িত করেন ড. বদিউল আলম মজুমদার। এ ক্ষেত্রে প্রকৃত ক্ষমতায়ন নিশ্চিতের জন্য ভারতের আদলে ঘূর্ণায়মান ব্যবস্থা প্রবর্তনের সুপারিশ করেন তিনি। অধ্যাপক ড. আখতার হোসেন বলেন, এমপিদের উপদেষ্টা করার বাধ্যবাধকতার কারণে সবকিছুতে তাদের হস্তক্ষেপ পরিলক্ষিত হচ্ছে।
ডা. মালেকা বানু বলেন, রাজনৈতিক দলগুলো এখনও তাদের অভ্যন্তরে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে যথেষ্ট আগ্রহ দেখাচ্ছে না। তিনি প্রতি ওয়ার্ডে একজন নারী এবং একজন পুরুষের সরাসরি নির্বাচনের পক্ষে মত দেন।
ড. মির্জা হাসান তার গবেষণালব্ধ ফল তুলে ধরে বলেন, এমপিদের ভূমিকা স্থানীয় সরকারে বিকেন্দ্রীকরণের সম্ভাবনা ধ্বংস করে দিচ্ছে। নির্বাচিত প্রতিনিধি ও সরকারি প্রশাসন_ সবকিছুতেই তাদের হস্তক্ষেপ ব্যাপকভাবে লক্ষণীয়। এ ক্ষেত্রে বেশি বরাদ্দ পাওয়া খাতগুলোর ব্যাপারে তাদের আগ্রহ বেশি। উন্মুক্ত আলোচনায় খুলনার কয়রা থেকে আগত একজন নারী ইউপি মেম্বার বলেন, 'আগে টিউবওয়েল ইউপির মাধ্যমে বণ্টন হতো। এবার এমপি সাহেব নিজেই তা বণ্টন করে দিয়েছেন।' এ ব্যাপারে আগের নিয়ম চালুর দাবি জানান তিনি। বক্তারা ইউপি প্রতিনিধিদের সম্মানী ভাতা বাড়ানোর দাবি জানান।
মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved