শিরোনাম
 সাত খুন মামলায় ১৫ জনের ফাঁসি বহাল, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড  প্রধান বিচারপতির সঙ্গে গওহর রিজভীর সাক্ষাৎ  বিবিএস ক্যাবলসের অস্বাভাবিক দর তদন্তে কমিটি  বন্যাদুর্গত এলাকায় কৃষি ও এসএমই ঋণ পুনঃতফসিলের সুযোগ
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৫, ০০:৩৪:৫০ | আপডেট : ১৯ নভেম্বর ২০১৫, ০০:৪৩:৪১

ঢাকা লিট ফেস্ট আজ শুরু

সমকাল প্রতিবেদক


ঢাকা লিটারারি ফেস্টিভ্যাল শুরু হচ্ছে আজ। রাজধানী ঢাকার বাংলা একাডেমি প্রাঙ্গণে বসবে এই উৎসব। বেলা ১১টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উৎসব উদ্বোধন করবেন। পঞ্চমবারের মতো আয়োজিত এই উৎসবে বাংলাদেশসহ ১৪টি দেশ থেকে ২৫০ জনেরও বেশি কবি, লেখক, সাহিত্যিক, সমালোচক ও সম্পাদক অংশ নিচ্ছেন। এ বছর বিশ্বসাহিত্যের এ উৎসবে সম্মাননা জানানো হবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাসকে। উৎসবে যোগ দিচ্ছেন ভারতের স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগাল, শোভা দে, ঔপন্যাসিক অমিত চৌধুরী, কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রা, পৌলমী সেনগুপ্ত, তিলোত্তমা মজুমদার। ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো যোগ দেবেন এই উৎসবে। আসছেন ফ্রান্সের চিন্ময় গুহ, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক হোসে ফার্নান্দেজ ইয়োস, কেনিয়ার শিশুসাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্তানের মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতানসহ আরও অনেকে। বাংলাদেশের কবি-লেখক-সাহিত্যিকদের মধ্যে উপস্থিত থাকবেন শামসুজ্জামান খান, নির্মলেন্দু গুণ, মুহম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, কামাল চৌধুরী, রফিকুল হক দাদুভাই, রুবী রহমান, আফসান চৌধুরী, আন্দালিব রাশদী, ইমদাদুল হক মিলন, নাসির আহমেদ, মুহাম্মদ সামাদ, ফরিদ কবির, সাজ্জাদ শরীফ, আহমাদ মোস্তফা কামাল, আলম তালুকদার, মাসরুর আরেফিন, চঞ্চল আশরাফ, মুস্তাফিজ

শফি, কাজী আনিস আহমেদ, শামীম রেজা, মাহবুব আজীজ, পিয়াস মজিদসহ আরও অনেকে।

বেলা ১১টায় উদ্বোধন হলেও সকাল ১০টায় আরমিন মুসার নেতৃত্বে সুরের মূর্ছনায় জাগবে বাংলা একাডেমি চত্বর। উদ্বোধনী আয়োজনে বক্তব্য রাখবেন ভারতীয় লেখক ও রাজনীতিক নয়নতারা শেহগাল। দুপুর ১২টায় মূল মঞ্চে কাজী আনিস আহমেদের পরিচালনায় ব্রিটিশ সাংবাদিক জন স্নো, ভারতীয় শিক্ষাবিদ রমাচন্দ্র গুহ এবং নারীবাদী সংগঠন ওয়াওয়ের প্রতিষ্ঠাতা জুড কেলি বসবেন 'দ্য ওয়ার্ল্ড ইজ রাউন্ড' প্যানেল নিয়ে। দুপুর ১টা থেকে শুরু হবে ফারুক ওয়াসিফের সঞ্চালনায় 'জাতীয়তাবাদের বৃত্ত ভেঙে' শীর্ষক সেমিনার। একই সময় কেকে টি মঞ্চে ভারতে ইংরেজি ভাষার বিবর্তন নিয়ে নিজের অভিজ্ঞতা বর্ণনা করবেন ফাররুখ ধোন্ডি। দুপুর ২টায় মূলমঞ্চে খ্যাতনামা অভিনেতা আলী যাকের এবং সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর আলোচনা করবেন তাদের 'মঞ্চ জীবন নিয়ে'।

উৎসব পরিচালক সাদাফ সায্? সিদ্দিকী সমকালকে জানান, 'বাংলা সাহিত্য ও বাংলাকে বিশ্ব দরবারের পেঁৗছে দেওয়ার উদ্দেশ্যেই এ উৎসবের আয়োজন করা হয়েছে। বাংলার আদি সংস্কৃতিকে বিশ্বমঞ্চে পরিচিত করার লক্ষ্যে পরিবেশন করা হবে মনসামঙ্গলের বিশেষ অংশ 'বেহুলার লাচারি'। এই অংশটি মঞ্চায়ন করবে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী এক যাত্রা দল। পাশাপাশি প্রকাশিত হচ্ছে হার্ভার্ড প্রেস থেকে প্রকাশিত কায়জার হকের ইংরেজি ভাষায় অনূদিত 'মনসামঙ্গল'। বাংলা ভাষাভাষী লেখক সম্প্রদায়কে বিশ্বের দরবারে তুলে ধরার প্রয়াস হিসেবে খ্যাতনামা ব্রিটিশ জার্নাল ওয়াসিফিরির লেখা সাম্প্রতিকতম সংখ্যাটি প্রকাশ করা হবে উৎসবে। এ সংখ্যায় বাংলাদেশের লেখকদের লেখা প্রকাশিত হবে। জার্নালের সম্পাদক সুশীলা নাসটা উৎসবের আয়োজক অতিথি সম্পাদক আহসান আকবর ও কাজী আনিস আহমেদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেবেন।

বেঙ্গল লাইটসের জার্নাল, সিক্স সিজন রিভিউসহ বেশ কয়েকটি জার্নাল আসছে এই আয়োজনে। ভারতের কবি সুদীপ সেনের সম্পাদনায় বাংলাদেশি লেখকসহ বেশ কয়েজন কবির বইও প্রকাশ হবে এই উৎসবে। বাংলাদেশি বংশোদ্ভূত গালিব হাসানের বই প্রকাশিত হবে উৎসবে। ১৩ বছর বয়সে গৃহহীন হয়ে যাওয়ার গল্প শোনাবেন ফিলিস্তিনের কবি ঘাসান জাকতান।

ঢাকা লিট ফেস্ট উপলক্ষে ঢাকা ট্রান্সলেশন সেন্টার নতুন অনুবাদক প্রজন্ম তৈরির লক্ষ্যেও কাজ করে চলছে। ভারতীয় অনুবাদক অরুণাভ সিনহার তত্ত্বাবধানে 'লাইব্রেরি অব বাংলাদেশ'-এর উদ্বোধন করা হবে এ উৎসবে। 'লাইব্রেরি অব বাংলাদেশ' শিরোনামে প্রকাশিত হবে সৈয়দ শামসুল হক, হাসান আজিজুল হক ও সৈয়দ মনজুরুল ইসলামের বই। ভবিষ্যতে অন্যান্য বইয়ের পাশাপাশি তরুণ লেখকদের লেখাও ইংরেজিতে প্রকাশিত হবে এ সেন্টার থেকে। উৎসবের প্রথম দিন আজ বৃহস্পতিবার চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের বিষয়গুলো হলো_ 'জাতীয়তাবাদের বৃত্ত ভেঙে', 'ফেসবুকের যুগে সাহিত্য', 'প্রজন্ম থেকে প্রজন্মান্তরে কবিতা' এবং 'শিশু সাহিত্য ও আবৃত্তি'। উৎসবের শেষ দিন 'সময়ের কবিতা সমান্তরের কবিতা' শিরোনামে কবিতা পাঠে অংশ নেবেন কবি মুহম্মদ নূরুল হুদা, নির্মলেন্দু গুণ ও কামাল চৌধুরী। ২১ নভেম্বর পর্যন্ত উৎসব চলবে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। উৎসব উপভোগ করতে হলে অবশ্যই নাম নিবন্ধিত হয়ে পাস সংগ্রহ করতে হবে। এ জন্য উৎসবস্থলে আটটি বুথ স্থাপন করা হয়েছে। সেখান থেকে বিনামূল্যে নাম নিবন্ধন করে পাস সংগ্রহের ব্যবস্থা রেখেছে আয়োজক সংস্থা।


মন্তব্য
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved